মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
পাতা

মাসিক সভার সিদ্ধান্তসমূহ

মাসিক সভার সিদ্ধান্ত সমূহ

 

 

১০/১২/২০১৪ খ্রিঃ তারিখে অনুষ্ঠিতব্য মাসিক সাধারন সভার কার্যবিবরণীঃ

সভাপতিঃ মোঃ মশিউর রহমান, চেয়ারম্যান

সভার স্থানঃ ইউনিয়ন পরিষদ সভাকক্ষ

সময়ঃ বেলা ১১:০০ ঘটিকা

সভায় উপস্থিত সদস্যদের নামের তালিকাঃ পরিশিষ্ট-ক

ইউপি সচিব ইউপি চেয়ারম্যান জনাব মোঃ মশিউর রহমান কে সভার সভাপতির আসন গ্রহনের জন্য অনুরোধ জাানান। চেয়ারম্যান সাহেব সভাপতির আসন গ্রহন করেন এবং সকলকে স্বাগত জানিয়ে সভার কাজ শুরু করেন।

 

ক্রমিক নংআলোচ্য সূচীআলোচনাসিদ্ধান্তদায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা/ ব্যক্তি
১.বিগত সভার মন্তব্য পাঠ ও অনুমোদন করা।সভায় বিগত সভার মন্তব্য পাঠ করে শুনান ইউপি সচিবকোন আপত্তি না থাকায় সবংসম্মতিক্রমে পাস হয়। 
২.মডেল ট্যাক্স সিডিউল অনুযায়ী ট্যাক্স ধার্য্য ও আদায় করা।সভায ইউপি সচিব বলেন যে, ইউনিয়ন পরিষদ আদশৃ কর তফসিল,২০১৩ এর আলোকে কর নির্ধারণ ও আদায়ের জন্য স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রনালযের স্থানীয় সরকার বিভাগ হতে চিঠি ও প্রজ্ঞাপন পাওয়া গিয়েছে। তাই অতি জরুরী কর নির্ধারনের জন্য ইউপি সচিব সভায় অনুরোধ জানান। সভায় আরো জানানো হয় যে, কর নির্ধারণী কাজে সংগৃহিত করের সর্বোচ্চ ১০% টাকা ব্যয় করা যাবে।খন্ডকালীন কর নির্ধারক নিয়োগের জন্য হাট বাজার-এ ঢোল সহরত করা হবে এবং নিয়োগ বিজ্ঞপ্তি জনবহুল স্থানে টানিয়ে দেয়া হবে।ইউপি সচিব, গ্রাম পুলিশ এবং ইউপি সদস্যগন।
৩.স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনাসহকারী স্বাস্থ্য পরিদর্শক জানান যে, দেহেরগতি ইউনিয়নের স্বাস্থ্য সেবা কার্যক্রম সঠিক ও সুন্দরভাবে পরিচালিত হচ্ছে এবং পরিবার পরিকল্পনা পরিদর্শক জানান তাদের কার্যক্রমও সুন্দরভাবে চলছে।দুস্থ্ ও অসহায় লোকদের ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কেন্দ্রে এবং কমিউনিটি ক্লিনিকে সেবা নিতে আসার জন্য উদ্ধুদ্ধ করা।ইউপি সদস্য,পরিবার পরিকল্পনা পরিদর্শক, স্বাস্থ্য পরিদর্শক, স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা পরিদর্শকগন।
০৪.চৌকিদার নিয়োগ সংক্রান্তচেয়ারম্যান সাহেব সভায় জানান যে, ৩, ৮ ও ৯ নং ওয়ার্ডে চৌকিদার তিনটি খালি আছে। ফলে ইউনিয়নের আইন শৃঙ্খলা সহ স্বাভাবিক কার্যক্রম ব্যাহত হচ্ছে। তাই অনতি বিলম্বে চৌবকদার নিয়োগ করা আবশ্যক।হাট বাজারে ঢোল সহরত করা এবং নিয়োগ বিজ্ঞপ্তি প্রদান করা।ইউপি সচিব, চৌকিদার দফাদার ও সংশ্লিষ্ট ইউপি সদস্যগন।
০৫.গ্রাম আদালতচেয়ারম্যান সাহেব সভায় জানান যে,গ্রাম আদালতের কার্যক্রম সঠিকভাবে পরিচালিত হচ্ছে। ডিসেম্বর মাসে ১০ িমামলা দায়ের হয়েছে। উহার মধ্যে ০২টি মামলা নিষ্পতি হয়েছে অবশিষ্ঠ ৮টি গ্রাম আদালতে চলমান আছে।সকল ইউপি সদস্যদের গ্রাম আদালত পরিচালনায় সহায়তার জন্য অনুরোধ জানানো হয়।ইউপি সদস্যগন
০৬.আইন-শৃংখলাসকল ওয়ার্ড সদস্যগন বলেন যে,তাদের স্ব স্ব ওয়ার্ডের আইন-শৃংখলা পরিস্থিতি ভাল। কোথাও আইন-শৃখলা পরিস্থিতির অবনতি হয় নাই।আইন-শৃংখলা স্বভাবিক রাখার জন্য সকলের সহযোগিতার জন্য অনুরোধ জানানো হয়।ইউপি চেয়ারম্যান , সচিব,ইউপি সদস্য ও চৌকিদার দফাদার
০৭.জন্ম-মৃত্যু নিবন্ধনইউপি সচিব বলেন যে,শিশুর জন্মের ৪৫ দিনের মধ্যে এবং যে কোন মৃত্যুর ৩০ দিনের মধ্যে ইউনিয়ন পরিষদে এসে রেজিষ্ট্রেশন করতে হবে। তিনি আরো বলেন যে, জন্ম একবার নিবন্ধনও একবার । একবার জন্ম নিবন্ধনে ঘোষিত জন্ম তারিখ কোন ক্রমেই পরিবর্তন করা যাবে না। এ ব্যাপারে সকলকে সচেতন হওয়ার জন্য তিনি সভায় অনুরোধ জানান। বর্তমানে জন্ম নিবন্ধনের জন্য অনলাইনে আবেদন করতে হয়। বিষয়টি জনসাধারনকে অবহিত করার জন্য মাইকিং করা এবং ব্যক্তিগতভাবে সকলকে জানানো।ইউপি চেয়ারম্যান, সচিব, ইউপি সদস্যগন, গ্রামপুলিশ এবং সংশ্লিষ্ট সকল।
০৮.সামাজিক নিরাপত্তা ভাতা সংক্রান্ত আলোচনাযে সকল বয়ষ্ক ভাতাভোগী, বিধবা ভাতাভোগী ও প্রতিবন্ধী ভাতাভোগী মৃত্যু বরণ করেন তাদের পরিবর্তে নতুন ভাতাভোগী বির্বাচনের জন্য সংশ্লিষ্টিইউনিয়ন কমিটির রেজুলেশনের মাধ্যমে ভাতাভোগী নির্বাচন করতে হবে।সকল ইউপি সদস্যগন সংশ্লিষ্ট ওয়ার্ডের মৃত্যু ভাতাভোগীর তালিকা আগামী মাসিক সভার পূর্বে ইউপি অফিসে জমা দিবেন। তাদের পরিবর্তে নতুন ভাতাভোগী নির্বাচন করা হবে।ইউপি সদস্য সকল।
০৯.যৌতুক ও বাল্য বিবাহসভায় ইউপি চেয়ারম্যান বলেন, দেহেরগতি ইউনিয়নে বাল্য বিবাহ প্রতিরোধ ও যৌতুক নিরোধে উপজেলার সকল ইউনিয়নের চেয়ে এগিয়ে আছে। এ ধারা অব্যাহত রাখার জন্য সংশ্লিষ্ট সকলকে সচেতন হওয়ার জন্য অনুরোধ জানান।জন্ম সনদ ব্যতিত বিবাহ না পড়ানোর জন্য সিদ্ধান্ত হয়।ম্যারেজ রেজিষ্টার ও ইউপি সচিব।
১০.প্রাণী সম্পদ সংক্রান্তচেয়ারম্যান সাহেব সভায় জানান যে, আমাদের ইউনিয়নে পুরাতন ইউপি ভবনের পূর্ব পাশ্বে একটি কৃত্রিম প্রজনন কেন্দ্র করা হয়েছে। এখানে ইনজেকশনের মাধ্যমে গাভীর কৃত্রিম প্রজনন করানো হয়। ফলে জনসাধারণ অনায়াসে প্রয়োজনমত এসে তাদের সমস্যা সমাধান করতে পারেন। বিষয়টি সকলকে অবহিত করার জন্য সভায় অনুরোধ জানানো হয়।মাইকিং করা ও হাট বাজারে ঢোল সহরত করার সিদ্ধান্ত হয়।মোঃ সাইফুল ইসলামভেটেরেনারী ফিল্ড এ্যাসিসট্যান্ট, ইউপি সদস্য ও  গ্রামপুলিশ